শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৬:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
কুষ্টিয়ায় সম্পত্তির লোভে মাকে খুন , ৩৪ দিন পর লাশ উদ্ধার সাতক্ষীরায় সাংবাদিক বোরহান হত্যার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কুষ্টিয়ায় বড় বাজারে জাহাঙ্গীর কসমেটিকস গুদামে আগুন, কোটি টাকার ক্ষতি সাংবাদিক বোরহান হত্যার প্রতিবাদে কুষ্টিয়া প্রেসক্লাব (কেপিসির) বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ শামসুজ্জামানের বিদায়ে শোকের ছায়া, তিনি ছিলেন রঙের মানুষ: শাকিব খান কেরাণীগঞ্জে তিনতলা ভবন ধসে পড়েছে বন্যার কবলে ইন্দোনেশিয়ার রাজধানী, সরিয়ে নেওয়া হলো বহু মানুষ কোভিট-১৯ টিকা নিলেন “কুষ্টিয়া অনুসন্ধান” সম্পাদক সাংবাদিক তৌফিক তপন বরেণ্য অভিনেতা এটিএম শামসুজ্জামান আর নেই, ৩ কোটি ২০ লাখে কলকাতায় সাকিব

ইউরোপে ঘড়ির কাঁটা পেছাল এক ঘণ্টা

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ১১৭ পাঠক পড়েছে

ঘড়ির কাঁটা আবার এক ঘণ্টা পিছিয়ে দিয়েছে ইউরোপের সব দেশ। শীতে দিনের আলো সংরক্ষণের জন্য সময় এক ঘণ্টা পিছিয়ে গ্রীষ্মে আবার এক ঘণ্টা এগিয়ে দেয়ার রীতি এ বছরই হয়তো শেষ হবে। খবর ডয়চে ভেলের
গত শনিবার ভোর তিনটায় ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে দেয়ায় এক ঘণ্টা বেশি ঘুমাতে পেরেছে ইউরোপের মানুষ। ১৯৮০ সালে বিশ্বব্যাপী তেলসংকট শুরু হলে দিনের আলো বেশি উপভোগ করে জ্বালানি খরচ কমানোর এই রীতি অনুসরণ শুরু হয়। শুরুটা জার্মানিতে হলেও ইউরোপীয় ইউনিয়নের সব দেশই এই রীতি মানতে শুরু করে।
তবে অক্টোবরে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে এবং মার্চে আবার আগের জায়গায় ফিরিয়ে আদৌ জ্বালানি বাঁচানো সম্ভব হচ্ছে কিনা এই প্রশ্নও উঠেছিলো। সমালোচকরা বলছিলেন এর মাধ্যমে বরং মানুষের জীবনের ছন্দপতন হয় এবং এর বিরূপ প্রভাব পড়ে কারো কারো শরীরে।

এই রীতির ভবিষ্যৎ স্থির করার জন্য ইউরোপীয় ইউনিয়নে ভোটাভুটি হয় ২০১৮ সালে। ইইউ সদস্যরা বিপুল ভোটে রীতি বন্ধের পক্ষে রায় দেন। তারপর ২০১৯ সালে ২০২১ থেকে এই রীতি বাতিলের সিদ্ধান্ত নেয় ইউরোপীয় পার্লামেন্ট।

ফলে কোন দেশ এই রীতি মানবে, কোন দেশ বাদ দেবে এই সিদ্ধান্ত এখন সংশ্লিষ্ট দেশের হাতে। তাই সময়ই বলবে কোন দেশে ঘড়ির কাঁটা পিছানো-এগোনোর এ রীতি থাকবে আর কোন দেশে থাকবে না।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । কুষ্টিয়া অনুসন্ধান
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580