কুষ্টিয়ায় প্রথম বারের মত কৃষি যন্ত্রপাতি মেলা

অথর
কুষ্টিয়া অনুসন্ধান নিউজ ডেক্স :  নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত :২৪ আগস্ট ২০২৩, ১০:০৫ পূর্বাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 637 বার
কুষ্টিয়ায় প্রথম বারের মত কৃষি যন্ত্রপাতি মেলা

কুষ্টিয়ায় কৃষি ব্যবস্থা পরিবর্তনের লক্ষে একটি উদ্ভাবনী উদ্যোগ,প্রথমবারের মতো সফলতা যে কৃষি যন্ত্রপাতি মেলা আয়োজন করেছে বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি কুষ্টিয়া এবং সিরিয়াল সিস্টেম ইনিশিয়েটিভ ফর সাউথ এশিয়া-মেকানাইজেশন অ্যান্ড এক্সটেনশন অ্যাক্টিভিটি(সিসাএমইএ) ইউএসএইড-এর অর্থায়নে কুষ্টিয়া পৌরসভা চত্বরে সিনিয়র সহ-সভাপতি ইউনুস খানের সভাপতিত্বে আলোচনা সভা ও উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

কৃষি যন্ত্রপাতি মেলার ফিতা কেটে শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজা। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার পার্থ প্রতীম শীল, কৃষি সম্প্রসারণ   অধিদপ্তরের উপ-পরিচালক ড. হায়াত মাহমুদ, কেএনবি গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি কামরুজ্জামান নাসির, টিম-লিডার, সিসা-এমইএ,আইডিই ড. ফারুক উল- ইসলাম,প্রকল্প ব্যবস্থাপক সিসা-এমইএ,আইডিই মোঃ জাহিদুল ইসলাম চৌধুরী, সিমিট বাংলাদেশ আঞ্চলিক সমন্বয়কারী কৃষিবিদ জাকারিয়া হাসান।

স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতি কুষ্টিয়ার সাধারণ সম্পাদক এস এম নুরুন্নবী।

কৃষি যন্ত্রপাতি মেলায় ১৪টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। প্রত্যেকে তারা তাদের অত্যাধুনিক পণ্য প্রদর্শন করেন। কুষ্টিয়া এবং রাজবাড়ীর ১১টি কৃষি ভিত্তিক হালকা প্রকৌশল কর্মশালা তাদের উদ্ভাবনী পণ্য প্রদর্শন করেন। যেখানে ৩টি প্রধান সংস্থা জিএসএম ইঞ্জিনিয়ারিং,আরকে মেটাল এবং জনতা ইঞ্জিনিয়ারিং, কৃষি যন্ত্রপাতি সেক্টরে তাদের অবদান তুলে ধরেন।

কৃষি যন্ত্রপাতি মেলা উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য ছিল কৃষি যন্ত্রপাতি প্রচার করা, মেশিনারী সলিউশন প্রোভাইডার (এমএসপি), ডিলার এবং কৃষকদেও মধ্যে কার্যকরী সম্পর্ক স্থাপন করা। এই মেলার মূল লক্ষ্য ছিল প্রযুক্তিগত অগ্রগতির আদান প্রদানের জন্য একটি প্লাটফরম তৈরী করে কুষ্টিয়া এবং পাশ্ববতী         অঞ্চলের কৃষিখাতকে উন্নত করা।
মেলা উদ্বোধনের সময় প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ এহেতেশাম রেজা এই অঞ্চলের কৃষি বিপ্লব ঘটাতে মেলার সম্ভাবনা নিয়ে উচ্ছাস প্রকাশ করেন।

কৃষি যন্ত্রপাতি মেলা কৃষিকে উন্নত করার জন্য উদ্ভাবন এবং প্রযুক্তি শক্তিকে কাজে লাগানোর জন্য  আমাদের   প্রতিশ্রুতির একটি প্রমাণ। আমরা বিশ্বাস  করি, এই অনুষ্ঠানটি কেবল আমাদের কৃষকদের ক্ষমতায়ন করবে না বরং আমাদের অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

মেলায় ধান রোপনকারী যন্ত্র থেকে শুরু করে ফসল কাটার যন্ত্রের বৈচিত্রময় পরিসর লক্ষ্য করা গেছে।

 

সংবাদটি শেয়ার করুন