রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০৯:১৬ অপরাহ্ন
শিরোনাম :
কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি’র দ্বি-বার্ষিক নির্বাচনে বিজয়ীদের শপথ কুষ্টিয়ায় উৎসবমুখর পরিবেশে কেপিসি’র দ্বি-বার্ষিক সম্পন্ন হয়েছে কেপিসি’র নব-নির্বাচিত নির্বাহী সদস্য তৌফিক তপনকে বিভিন্ন মহলের শুভেচ্ছা “তথ্য আামার অধিকার জানতে হবে সবার” কুষ্টিয়ায় ডিপিএফ’র উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে ভার্চুয়াল সভা কুষ্টিয়ায় নির্বাচনী প্রচারণায় কেপিসি’র প্রার্থীগণ গণসংযোগ অব্যাহত রেখেছে ২ অক্টোবর কুষ্টিয়া প্রেসক্লাব-কেপিসির নির্বাচন কুষ্টিয়ায় রেড ক্রিসেন্ট সোসাইটির দৌলতপুরে বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কুষ্টিয়ায় মোটর সাইকেল গ্যারেজ মালিক সমিতির নির্বাচন সম্পন্ন সভাপতি শহিদুল সম্পাদক জরিফ কুষ্টিয়ায় চেম্বার অব কমার্স’র দ্বি-বার্ষিক নির্বাচন ফলাফল প্রকাশ কুষ্টিয়ায় চেম্বার অব কমার্স’র দ্বি-বার্ষিক নির্বাচন

ভিসার আবেদন নেয়া চালু করলো ভারত

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০
  • ৪৬৮ পাঠক পড়েছে

দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে ফের ভিসার আবেদন নেওয়া শুরু করেছে ভারতীয় হাই কমিশন। তবে এখনই নেয়া হচ্ছে না পর্যটন ভিসার আবেদন। মূলত শুরুতে নয়টি ক্যাটাগরির জন্য এই অনলাইন ভিসার আবেদন নেয়া হচ্ছে।
শুক্রবার হাই কমিশনের এক বিবৃতিতে অনলাইনে এ আবেদন গ্রহণ শুরু হওয়ার কথা জানানো হয়।
বিবৃতিতে জানানো হয়, মেডিকেল, ব্যবসা, চাকরি, এন্ট্রি, সাংবাদিক, কূটনীতিক, সরকারি কর্মকর্তা, জাতিসংঘ কর্মকর্তা ও জাতিসংঘ কূটনীতিক ক্যাটাগরিতে আবেদন করা যাবে। করোনাভাইরাস মহামারী রূপ নেওয়ার পর গত ১২ মার্চ থেকে ভারত বিদেশিদের ঢোকা বন্ধে প্রায় সব ধরনের ভিসা স্থগিতের সিদ্ধান্ত জানায়। আকস্মিক ওই সিদ্ধান্তে বিড়ম্বনা ও দুর্ভোগের মুখে পড়েন ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভিসা গ্রহণকারী বাংলাদেশিরা।
ঢাকায় ভারতীয় হাই কমিশনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত এক কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে প্রথম অবস্থানে থাকা বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। কেবল ২০১৯ সালে বাংলাদেশিদের জন্য ১৫ লাখ ভিসা দিয়েছিল প্রতিবেশী দেশটি।
সরকারি তথ্য অনুযায়ী, চিকিৎসা, ব্যবসা, বেড়ানোসহ বিভিন্ন কারণে প্রতিদিন গড়ে তিন হাজারের বেশি বাংলাদেশি নাগরিক ভারতে প্রবেশ করেন, যাদের ১০ শতাংশের বেশি যান চিকিৎসা নিতে।
ইন্ডিয়ান চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একটি হিসাব অনুযায়ী, চিকিৎসার জন্য ভারতে যাওয়া বিদেশিদের ৪৫ শতাংশই যান বাংলাদেশ থেকে।ভ্রমণসহ অন্যান্য ক্যাটাগরিতে ভিসা আবেদন নেওয়া ‘শিগগির’ শুরু হবে বলে জানিয়েছে হাই কমিশন।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । কুষ্টিয়া অনুসন্ধান
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580