মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:৪৬ অপরাহ্ন

সাতক্ষীরায় ফ্রি অক্সিজেন সেবা প্রদানে এসএসসির ৯৩ ব্যাচের সাবেক শিক্ষার্থীরা

সাতক্ষীরা প্রতিনিধি
  • প্রকাশিত সময় : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৬৪ পাঠক পড়েছে

সাতক্ষীরায় বর্তমান সময়ে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে যখন আসন ও অক্সিজেন সঙ্কট, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিয়ে ডাক্তর ও রোগীর স্বজনরা হিমশিম খাচ্ছেন। করোনা ডেডিকেটেড ২৫০ শয্যা মেডিকেল কলেজ হাসপাতালে আসন সংকুলানে রোগী ভর্তি করতে না পেরে বাসা-বাড়িতে চিকিৎসা সেবা নিচ্ছেন।

ঠিক সেই সঙ্কট মুহূর্তে অসহায় আক্রান্ত মানুষকে বাঁচাতে অক্সিজেন ব্যাংক খুলে বিনামূল্যে অক্সিজেন সেবা ও ওষুধ সরবরাহ কার্যক্রম করে দৃষ্টান্ত স্থাপন করেছেন সাতক্ষীরা-৯৩ এর এসএসসি’র শিক্ষার্থী ও সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের এক্স স্টুডেন্ট অ্যাসোসিয়েশন।

অক্সিজেন সঙ্কটের খবর তাদের কাছে আসলেই অক্সিজেন সিলিন্ডার নিয়ে পৌঁছে যাচ্ছেন হাসপাতাল কিংবা বাসা-বাড়িতে। শুধু অক্সিজেন সেবা নয়, চিকিৎসা পরামর্শ ও প্রয়োজনীয় ওষুধসামগ্রী, মাস্ক বিতরণ অব্যাহত রেখেছেন। করোনার দুর্দিনে সংগঠন দু’টির এই সেবা কার্যক্রম জেলাব্যাপী প্রশংসা কুড়িয়েছে। বিনামূল্যে অক্সিজেন সেবা কার্যক্রমে খুশি রোগীর স্বজন ও সাতক্ষীরা জেলা প্রশাসন।
সাতক্ষীরায় উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে করোনা সংক্রমণ। প্রতিদিনই মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। করোনার শুরু থেকে এ পর্যন্ত উপসর্গে ৩৮৪ জনের মৃত্যু আর আক্রান্ত হয়ে আরও ৭৫ জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, বর্তমানে সাতক্ষীরায় করোন আক্রান্ত রোগীর সংখ্যা ১ হাজার ৬৩ জন। এর মধ্যে ৪১০ সাতক্ষীরা করোনা ডেডিকেটেড মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলার বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। বাকিরা আসন সঙ্কটে বাধ্য হয়ে বাসা-বাড়িতে চিকিৎসা নিচ্ছেন। ফলে দিন দিন আক্রান্তের হার বৃদ্ধি পাওয়ায় অক্সিজেন সঙ্কট তীব্র আকার ধারন করেছে। ঠিক সেই সঙ্কট মুহূর্তে সাতক্ষীরায় এসএসসি-৯৩ ব্যাচের শিক্ষার্থীরা ফ্রি অক্সিজেন ব্যাংক সেবা কার্যক্রম চালু করেছে।

সাতক্ষীরা-৯৩ ব্যাচের এসএসসির সাবেক শিক্ষার্থী ব্যবসায়ী ওবায়েদুর রহমান লিটন, সাংবাদিক সৈয়দ মহিউদ্দিন হাশেমি তপু, এক্সিম ব্যাংকের আইটি প্রধান শেখ নাজমুর রহমান, নওরোজ বুক প্রকাশনির মঞ্জুর খান চৌধুরী চঞ্চল, প্রফেসার হাবিবুল্লাহ, ডেইলি অবজারভাব পত্রিকার ক্রাইম চিফ সাংবাদিক মামুনুর রশিদ, খুলনা মেডিকেল কলেজের নিউরো বিভাগের প্রধান মো. শহিদুল ইসলাম, এম আলী এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী শাহিনুর রহমান বাবু, ব্যবসায়ী মাসুদ বাবুসহ তাদের এসএসসি সাতক্ষীরার-৯৩ ব্যাচের বন্ধুরা প্রাথমিকভাবে ৩০টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে অক্সিজেন ব্যাংক সেবা কার্যক্রম শুরু করেছে।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির অক্সিজেন সেবা কার্যক্রম উদ্বোধন করেছেন । শহরের নিউমার্কেট সংলগ্ন এলাকায় সাতক্ষীরা-৯৩ নামে একটি অফিস নিয়ে সংগঠনটি তাদের সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে।

এদিকে এপ্রিল ও মে মাসে জেলায় অক্সিজেন সঙ্কটে মানুষের মৃত্যু ও সংক্রমণের হার বৃদ্ধি যখন চরমে, অক্সিজেন সঙ্কট ও চিকিৎসা সেবা নিয়ে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো; ঠিক সেই মুহূর্তে এগিয়ে আসেন সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের এক্স স্টুডেন্ট অ্যাসোসিয়েশন। ‘নিশ্চিন্তে নিঃশ্বাস’ এই স্লোগান নিয়ে তারা গ্রামের অসহায় মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দিচ্ছেন বিনামূল্যে অক্সিজেন সেবা ও ওষুধ সরবরাহ কার্যক্রম।

করোনাকালীন গড়ে উঠা এই সেচ্ছাসেবী সংগঠনের অ্যাডমিন কামরুজ্জামান রাসেল ও জিবি টাইগার প্লাসের ডাইরেক্টর মীর তাজুল ইসলাম রিপন, লস্কর টেডার্সের সত্ত্বাধিকারী জুনাইদ হোসেন বায়রন, স্থানীয় দৈনিক যুগেরবার্তা পত্রিকার সম্পাদক ও প্রকাশক সাংবাদিক আ.ন.ম মো: আবু সাঈদ, শিশু বিশেষজ্ঞ ডাক্তার এস এম জাকির হোসেন ও লেকভিউ এর ডিরেক্টর তানজিন কামাল তমাল জানান, নিজেদের ব্যক্তিগত অর্থায়নে অক্সিজেন সেবা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা। এই মুহূর্তে তাদের ৯২টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে মানবসেবা দিয়ে যাচ্ছেন। ২০৩ জন করোনা আক্রান্ত রোগীকে সেবা প্রদান করেছেন। অক্সিজেন রিফিল করেছেন সাড়ে ৪০০।

অক্সিজেন সঙ্কট ও টাকার অভাবে অক্সিজেন ও ওষুধ কিনতে পারছেন না- এমন সংবাদ পেলেই খোঁজ-খবর নিয়ে নিজেদের দায়িত্বে পৌঁছে দিচ্ছেন ফ্রি অক্সিজেন সিলিন্ডার। অসচ্ছল ও হতদরিদ্রদের মাঝেও ওষুধসামগ্রী পৌঁছে দিয়ে জেলাব্যাপী প্রশংসা কুড়িয়েছে সংগঠনটি। জেলা শহর বা গ্রামগঞ্জে অক্সিজেন সঙ্কটের খবর আসলেই তারা জেলা সদরের তাদের কার্যালয় থেকে অক্সিজেন সিলিন্ডার নিয়ে পৌঁছে যাচ্ছেন হাসপাতাল কিংবা বাসা-বাড়িতে। ফ্রি অক্সিজেন সেবা পেয়ে খুশি আক্রান্ত রোগীর স্বজনরা।
সমাজসেবা ও মানবকল্যাণ কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির ও জেলা সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত।

অসহায় মানুষের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সাতক্ষীরা এসএসসি সাতক্ষীরা-৯৩ ব্যাচ ও সাতক্ষীরা গভমেন্ট হাই স্কুলের এক্স স্টুডেন্ট অ্যাসোসিয়েশন।

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
© All rights reserved © 2019-2020 । কুষ্টিয়া অনুসন্ধান
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580