বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৯:২১ অপরাহ্ন
শিরোনাম :
কুষ্টিয়ায় জেলা সশস্ত্র বাহিনী বোর্ড কর্তৃক আর্থিক অনুদান বিতরণ হয়েছে কুষ্টিয়ায় জেলা সশস্ত্র বাহিনী বোর্ড কর্তৃক আর্থিক অনুদান বিতরণ হয়েছে নারায়ণগঞ্জ সিটি ও ৫ পৌরসভার ভোট আজ কুষ্টিয়ায় জাহিদুল স্মৃতি ফুটবল টুর্নামেন্টে ইলেকট্রিক শ্রমিক ইউনিয়ন একাদশ ৩-১ গোলে বিজয়ী \ বিভিন্ন মহলের শুভেচ্ছা কুষ্টিয়ায় অন্তরঙ্গ ভিডিও ধারণ করে চাঁদাবাজির অভিযোগে প্রেফতার-৭ কুষ্টিয়ায় সদর উপজেলা বিএনপি’র মনগড়া ও একপেশে কমিটি গঠনের প্রতিবাদে সংবাদ সম্মেলন দৌলতপুর হোগলবাড়িয়া ইউপি নির্বাচনে ভোট কারচুপির অভিযোগে মহিলা মেম্বর প্রার্থীর সংবাদ সম্মেলন কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন, নৌকা ৪ স্বতন্ত্র ১০ কুষ্টিয়ায় সশস্ত্র বাহিনী প্রাক্তণ সৈনিক সংস্থার বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত কুষ্টিয়ায় জেলা সশস্ত্র বাহিনী বোর্ড কর্তৃক আর্থিক অনুদান বিতরণ

ফুলকপির কালিয়া

অনলাইন ডেস্ক
  • প্রকাশিত সময় : শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১
  • ৭৫ পাঠক পড়েছে

কালিয়া বললে যাদের শুধু মাছ বা মাংসের কথাই মনে হয়, তারা আজ দেখুন সুস্বাদু নিরামিষ এই পদটি। ভাত বা রুটি, সবের সঙ্গেই খেতে পারেন ফুলকপির কালিয়া।

ফুলকপির কালিয়া বানাতে লাগবে

১. বড় মাপের ফুলকপি ১টা (বড় টুকরা করে কাটা),

২. মটরশুটি ১ কাপ,

৩. এলাচ ৩-৪টি,

৪. শুকনো মরিচ ২টি,

৫. তেজপাতা ২টি,

৬. সাদা জিরা ১ চামচ,

৭. আদা গুঁড়া ১ চামচ (আদা বাটাও দেয়া যেতে পারে),

৮. জিরাগুঁড়া ২ চামচ,

৯. হলুদ গুঁড়া দেড় চামচ,

১০. কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চামচ,

১১. লাল মরিচের গুঁড়া ১ চামচ,

১২. গরম মশলা গুঁড়া আধা চা চামচ,

১৩. টমেটো পিউরি ১ কাপ,

১৪. লবণ স্বাদ মতো,

১৫. তেল পরিমাণ মতো।

পদ্ধতি:

ফুলকপি আর মটরশুটি গরম পানিতে লবণ দিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে ফুলকপি আর মটরশুঁটির লবণ, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে ভেজে তুলে রাখুন।

কড়াইয়ে আবার তেল দিয়ে এলাচ, সাদা জিরা,শুকনো মরিচ, তেজপাতা ফোড়ন দিন। একটা বাটিতে হলুদ, কাশ্মীরি, মরিচের গুঁড়া, লাল মরিচের গুঁড়া জিরাগুঁড়া, আদাগুঁড়া বা আদা বাটা দিয়ে গুলে নিন। এবার এই মিশ্রণটি তেলে ঢেলে দিন। কিছুক্ষণ কষিয়ে টমেটো পিউরি দিয়ে দিন। ভাল করে কষিয়ে লবণ দিন। তেল ছেড়ে এলে ফুলকপি আর মটরশুঁটি দিয়ে দিন।

অল্প গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে ফুটতে দিন। ঝোল ঘন হয়ে এলে গরম মশলা গুঁড়া ছড়িয়ে দিন। কিছুক্ষণ রেখে গরম ভাত, রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম ফুলকপির কালিয়া।

সূত্র: জিনিউজ

নিউজটি শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর

© All rights reserved © 2021-2022 । কুষ্টিয়া অনুসন্ধান ।
Design and Developed by DONET IT
SheraWeb.Com_2580